বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৪২,৮৪৪
সুস্থ
৯,০১৫
মৃত্যু
৫৮২

বিশ্বে

আক্রান্ত
৬,০৪৫,৬৫৩
সুস্থ
২,৬৭১,৪৪০
মৃত্যু
৩৬৭,১১৬

শিক্ষা ব্যবস্থার ক্ষতি এবং ১ কোটি ৪০ লাখ শিক্ষার্থীর আটকে থাকা উপবৃওি।Songbadbd.com

৫ মে ২০২০
নিজস্ব প্রতিনিধিঃ মোঃ ইয়ামিন রাছেল

শিক্ষা ব্যবস্থার ক্ষতি করোনা পরবর্তী সময়ে শিক্ষাভাবনা নিয়ে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ বলেন এখন স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় বন্ধ কিন্তুু করোনা আমাদের ঠিক পরীক্ষা নিচ্ছে।
করোনা ভাইরাস মোকাবেলায় অনেক উন্নত বিশ্বের দেশ ও হিম সিম খাচ্ছে। আমাদের মতো দেশে করোনা ভাইরাস মোকাবেলায় কাজ করতে হবে কাঁধ কাঁধ মিলিয়ে।

তিনি তরুন প্রজন্মের কিশোরদের উদেশ্য করে বলেন তরুণ কিশোরদের বুঝতে হবে যপ জীবন গড়ার বেলায় পরিবার, সমাজ,দেশ ও সরকার কেবল পরিবেশ তৈরি করে দিতে পারবে। তাই করোনা সময় ক্লাসে যে বিষয় গুলো রপ্ত করতে পারো নি এই সময় সেগুলো রপ্ত করতে চেষ্টা করো।
শুধু নিজের জীবন গড়াই নয় দেশ সমাজের আগ্রগতিতে ও অবদান রাখো।

উচ্চশিক্ষার মধ্যে ও বড় প্রভাব পরবে এ বিষয় যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব অ্যাট বামিংহামের সহযোগী অধ্যাপক রাগিব হাসান বলেন অদৃশ্য এক শএুর হাতে জিম্মি আজ পুরো বিশ্ব।এ অবস্থায় বিশ্বের সব দেশের শিক্ষা ব্যাবস্থাই অনিশ্চয়তার মধ্যে আটকে আছে। স্থানীয় শিক্ষার্থীরা হয়ত বাড়ি চলে যেতে পারবে বা পেরেছে কিন্তু আন্তর্জাতিক শীক্ষার্থীরা এ ক্লান্তি লগলে না পারছে বাড়ি যেতে না পারছে বাইরে বের হতে। তাদের মধ্যে পরিবার এর বাইরে থাকা এবং যোগাযোগ এর সমস্যার ফলে আন্তর্জাতিক শীক্ষার্থীরা মানুষিক ভাবে বির্পযস্ত।

এছাড়াও করোনা ভাইরাস এর পরবর্তী সময়ে চাকরি হারাবেন প্রায় ৫০% চাকরিজীবি, তাই করোনা পরবর্তী সময়ে চাকরি নিয়ে একটা হাহাকার সৃষ্টি হবে।

এ ছাড়াও আটকে আছে প্রায় ১কোটি ৪০ লাখ শিক্ষার্থীর উপবৃত্তি। শীক্ষার্থীদের ছয় মাস ধরে উপবৃত্তির আটকে আছে সাধারণ মানুষের এ দূর সময়ে তাদের কাছে এ টাকা পৌঁছাতে পসরলে সাধারণ মানুষের অনেক উপকার হতো।

উপবৃওির টাকা ছয় মাস ধরে না পেয়ে বার বার স্কুলে খুজ নিচ্ছেন তাদের অভিভাবক রা তবে তাদের টাকা করোনা পরবর্তী সময়ে পৌঁছে দিবেন বলপ জানিয়েছেন প্রথমিক ও গনশিক্ষা সচিব মো আকরাম আল হোসেন।

গনশিক্ষা সচিব আরো জানান নতুন উপবৃওি প্রকল্পের মেয়াদ বাড়িয়ে ২০২১ সালের জুন মাস পর্যন্ত করা হয়েছে এ প্রকল্পের মেয়াদ প্রায় দের বছর বারানো হয়েছে আর দের বছর পর উপবৃওির প্রকল্পটি রাজস্ব খাতে চলে আসবে তখন আর সমস্যা হবে না।