বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৪৪,৬০৮
সুস্থ
৯,৩৭৫
মৃত্যু
৬১০

বিশ্বে

আক্রান্ত
৬,০৪৭,৬৫৬
সুস্থ
২,৬৭২,১৮৩
মৃত্যু
৩৬৭,১৭২

আগামী ১০-ই মে শেষ হতে যাচ্ছে সাড়া জাগানো অনলাইন কম্পিটিশন “E-Olympiad 1.0”

নিজস্ব প্রতিনিধি রাফছান উদ্দিন খোন্দকার

আগামী ১০-ই মে শেষ হতে যাচ্ছে সাড়া জাগানো অনলাইন কম্পিটিশন “E-Olympiad 1.0”

বাংলাদেশে ও কোভিড-১৯ এর মহামারীর কারনে লক ডাউন করা হয়েছে এবং সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। বাসায় থাকতে থাকতে অধিকাংশ শিক্ষার্থীরা বিরক্ত হয়ে পড়ছে। এই সময় আরো অর্থবহ করতে ” সেভ দ্য স্টুডেন্ট” নিয়ে এসেছে E-Olympiad 1.0। অলিম্পিয়াডটির প্রথম ও দ্বিতীয় রাউন্ড অনুষ্ঠিত হয় ২৫ ও ৩০ এপ্রিল এবং আগামী ১০ ই মে অনুষ্ঠিত হবে ফাইনাল রাউন্ড। এ অলিম্পিয়াডে বাংলাদেশের স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা অংশগ্রহন করতে পারে। স্কুল, কলেজ শিক্ষার্থীদের জন্য থাকছে কুইজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য থাকছে আইকিউ টেস্ট। প্রত্যেক রাউন্ডে বিজয়ীদের মাঝে সার্টিফিকেট, মেডেল পুরষ্কার হিসেবে দেওয়া হবে।
প্রতিযোগীতায় অংশগ্রহন করতে ” সেভ দ্য স্টুডেন্ট” এর ফেসবুক পেজে যোগাযোগ করে রেজিষ্ট্রেশন করতে হবে। সবাই যেন প্রতিযোগীতায় অংশ নিতে পারে সেজন্য রেজিষ্ট্রেশন ফি ফ্রী রাখা হয়েছে।

অলিম্পিয়াডে সম্পর্কে সংগঠনের প্রতিষ্ঠাতা মোঃ আব্দুল্লাহ আল মামুন বলেন,
“ইতোমধ্যে ২৫ এপ্রিল ও ৩০ এপ্রিল E-Olympiad 1.0 এর দুটো প্রথম দুই রাউন্ড শেষ হয়।
প্রতিটি ইভেন্টে সারা বাংলাদেশের স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে ১২০০ করে ২৪০০ শিক্ষার্থী অংশগ্রহণ করেন এবং আশা করা যাচ্ছে আগামী ফাইনাল রাউন্ডে ১৫০০ স্টুডেন্ট এর মতো অংশগ্রহণ করবেন।
এখন পর্যন্ত অনলাইনে ইভেন্ট টি প্রায় ৫,৫০০ জনের কাছে পৌছেছে। আমাদের এই সাফল্যের জন্যে আমি সংগঠনের প্রতিটি সদস্যকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই, যাদের অক্লান্ত পরিশ্রমে প্রশ্ন তৈরির কাজ থেকে প্রশ্ন সেটআপ ও ইভেন্ট প্রমোশনের কাজ সম্পন্ন হয়েছে।
এছাড়াও শিক্ষার্থীদের সাড়াও পেয়েছি অনেক।যার কারণ আমরা মনে করছি ইভেন্টের সময় নির্বাচন, যেমন এখন সকলে একটা অঘোষিত ছুটির ভিতর দিন পার করছে আর সেই অবসর কাটানো দারুণ সুযোগ দিচ্ছে “সেভ দ্য স্টুডেন্ট”মনে করছি কম্পিটিশনের ভিতর থাকলে শিক্ষার্থীদের পারিপার্শ্বিক চাপ কাটিয়ে মেন্টালি সচেতন রাখবে।”

আশা করা যায়, ২০২০ সালে “সেভ দ্য স্টুডেন্ট” স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মাঝে বিভিন্ন ধরনের প্রতিযোগিতা যেমন ন্যাশনাল অলিম্পিয়াড, ডিবেট, কালচারাল কন্টেস্ট, ফটোগ্রাফি ইত্যাদি আয়োজনের উদ্যোগ গ্রহন করেছে। এছাড়াও ক্যাম্পাস প্রতিনিধিদের মান উন্নয়নমূলক বিভিন্ন কর্মশালা যেমন ইয়ুথ লিডারশীপ, সিভি রাইটিং ও কর্পোরেট গ্রুমিং, ইন্টারভিউ ও প্রেজেন্টেশন সেশনের আয়োজন করবে।
“সেভ দ্য স্টুডেন্ট” সমগ্র বাংলাদেশের স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় এর শিক্ষার্থীদের শিক্ষার মান উন্নয়ন ও দক্ষতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে।