বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৪২,৮৪৪
সুস্থ
৯,০১৫
মৃত্যু
৫৮২

বিশ্বে

আক্রান্ত
৬,০৩৫,৪৭০
সুস্থ
২,৬৬২,৩০৮
মৃত্যু
৩৬৬,৯২৯

আগামী ৪ মে অনুশীলনে ফিরছেন মেসি-বেনজেমারা।

আগামী ৪ মে অনুশীলনে ফিরছেন মেসি-বেনজেমারা।

এএফপিকরোনার আতঙ্ক এখনও কাটেনি স্পেনে। কিছুদিন আগেও স্পেনের স্বাস্থ্যমন্ত্রী সালভাদোর ইলা বলেছিলেন, আবারও মাঠে ফুটবল ফেরানোটা হবে অবিবেচকের কাজ। কিন্তু আমরা আশা করছি পরিস্থিতি একটু হলেও বদলেছে।আমরা তাই সিধান্ত নিয়েছি আগামী ৪ মে থেকে মাঠে গিয়ে অনুশীলন করতে পারবেন বার্সা-রিয়াল সহ সকল স্পেনের ফুটবলাররা। এমনটাই ঘোষণা দিলেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। তাছাড়া আগামী জুনের শেষ থেকে ধীরে ধীরে ও সমন্বনিতভাবে স্বাভাবিক জীবনে ফেরার লক্ষ্যে চার স্তরের একটা পরিকল্পনা দিয়েছেন তিনি।
টেলিভিশন ভাষণে সানচেজ আরও বলেন যে , ‘আগামী ৪ মে থেকে পেশাদার খেলোয়াড়েরা আলাদা আলাদাভাবে প্রথম দফায় অনুশীলন করতে পারবেন।’ অবশ্য সবাইকে এক সঙ্গে অনুশীলন করতে দেওয়া হবে না। ফুটবলাররা ছোট ছোট দলে ভাগ হয়ে অনুশীলন করবেন বলা জানানো হয়। এছাড়া বিশেষ কিছু অঞ্চলে অনুশীলন করতে হলে সেই সকল ক্লাব গুলোর সরকারের অনুমতি লাগবে বলে জানান ।

প্রতি দুই সপ্তাহ পর স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয় সার্বিক অবস্থা পর্যালোচনা করবে। এরপর পেশাদার ফুটবল মাঠে ফেরানো হবে কি না সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। যদিও চলতি মৌসুম আবারও শুরু হয়ে মাঠে গড়াবে কি না সেই নিশ্চয়তা এখনও দেওয়া হয়নি। কিন্তু এই অনুশীলনে ফেরার মাঝেই অন্ধকারে আলোর রেখা দেখতে পাচ্ছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন সহ সকল ক্লাব কর্মকর্তাগন । তবে তাদের আশ্বাস লা লিগাও হয়তো অচিরেই চালু করতে পারবে তারা। লা লিগার সভাপতি হাভিয়ের তেবাস তো নিজেই বলেই দিয়েছেন, ‘স্পেনের অর্থনীতিতে ফুটবলটা খুব গুরুত্বপূর্ণ । আমাদের আবারও সেটা সচল করা দরকার বলে তিনি মনে করছেন ।’

এখন সারা বিশ্বের ফুটবল প্রেমিকদের অপেক্ষার প্রহর, লিওনেল মেসি, করিম বেনজেমারা কবে মাঠে নামতে পারবেন সেটাই দেখার অপেক্ষায়।