বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৪২,৮৪৪
সুস্থ
৯,০১৫
মৃত্যু
৫৮২

বিশ্বে

আক্রান্ত
৬,০৪৫,৬৫৩
সুস্থ
২,৬৭১,৪৪০
মৃত্যু
৩৬৭,১১৬

ঈদ-উল-ফিতরের ছুটি পর্যন্ত বাড়তে পারে ছুটির মেয়াদ

১৩ মে ২০২০
নিজস্ব প্রতিনিধি :এ,এইচ,এম রাফছান উদ্দীন খোন্দকার

ঈদ-উল-ফিতরের ছুটি পর্যন্ত বাড়তে পারে ছুটির মেয়াদ। করোনা ভাইরাসের ঝুঁকি দিনদিন বাড়ছে।এছাড়াও মাত্র চারটি কর্মদিবস রয়েছে ঈদের আগে। তাই অফিস না খুলতে পারে এবং সাধারণ ছুটি ঈদ পর্যন্ত বাড়তে পারে বলে আভাস পাওয়া গেছে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের কাছ থেকে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানান, ‘ছুটির বিষয়ে এখনও মন্ত্রণালয় কোনো সিদ্ধান্ত পায়নি।
মাননীয় প্রধানমন্ত্রী যদি ছুটি বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত দেন, তাহলে তিনি ঈদ পরবর্তী সময় নিয়েই সিদ্ধান্ত নিবেন বলে আশা করা যায়।

তবে বর্তমানে করোনায় দেশের যে পরিস্থিতি, সবদিক বিবেচনা করে তো আমার মনে হয় সাধারণ ছুটি বাড়বে। ছুটির বিষয়ে সরকারের সিদ্ধান্ত কখন জানানো হতে পারে তা জানতে চাইলে প্রতিমন্ত্রী জানান, ‘১৩মে-১৪মে এর মধ্যে জানা যাবে।’

জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশ্বস্ত সূত্রে জানা যায়, ঈদের আগে কর্মদিবস রয়েছে মাত্র চারটি।আর মাত্র চারদিনের জন্য অফিস চালু হলে আরও সমস্যা হতে পারে।তাই সে চারদিন এবং সাথে সাথে ঈদের বন্ধসহ ঈদ পরবর্তী সময় পর্যন্ত সাধারণ ছুটির ঘোষণা আসতে পারে।

সরকারি ছুটির ক্যালেন্ডার থেকে দেখা যায়, আগামী ২১ মে শবে কদরের ছুটি,২২মে ও ২৩মে সাপ্তাহিক ছুটি এবং ২৪ থেকে ২৬ মে পর্যন্ত ঈদের ছুটি রয়েছে।

উল্লেখ্য,করোনা ভাইরাসের সংক্রমণ রোধকল্পে সরকারি-বেসরকারি অফিস সমূহ প্রথম দফায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছিলো ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত।দ্বিতীয় দফায় তা ১৪ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়।করোনা ভাইরাসের প্রকোপ বাড়তে থাকলে তৃতীয় দফায় আবারও তা ২৫ এপ্রিল পর্যন্ত এবং চতুর্থ দফায় ৫ মে পর্যন্ত ছুটি বর্ধিত করা হয়েছিল। সেই ছুটি পরবর্তীতে আবার বাড়িয়ে ১৭ মে পর্যন্ত বাড়ানো হয়।এখন আবার ছুটি বাড়ানো হতে পারে।

ছুটির বিষয়ে বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন, ছুটি বাড়লেও জনগণ যেনো করোনাভাইরাসের প্রকোপ থেকে বাঁচতে ঘরে থাকেন।তারা বলছেন,করোনাভাইরাস থেকে বাঁচতে সেচ্ছা হোম কোয়ারান্টাইনে থাকা জরুরি।যদিও ঈদের কারণে সীমিত পরিসরে দেশের অনেক শপিং মল ইতোমধ্যে খুলে দেওয়া হয়েছে।তাই করোনা থেকে বাঁচতে সকলের সচেতন থাকা প্রয়োজন।